আপনার জন্য কয়েকটি কিলার ব্লগস্পট এসইও টিপস্‌


শখের বসে ব্লগ-সাইট তৈরি করে থাকুন আর টাকা আয় করার জন্য ব্লগ-সাইট তৈরি করে থাকুন। আপনার সাইটে যদি অনেক ভিজিটর চান? তাহলে আপনাকে গুগলের সাহায্য নেতেই হবে। একমাত্র গুগল আপনাকে হিউজ পরিমান ভিজিটর দিতে পারে। আর গুগল থেকে যদি ভিজিটর পেতে হবে অবশ্যই আপনার সাইটের এসইও করতে হবে। আমরা যারা ব্লগিং করি, তারা বেশিরভাগই ব্লগস্পট দিয়ে ব্লগ-সাইট তৈরি করে থাকে। আজকের আমি আপনাদের কয়েকটি সহজ এসইও ট্রিকস্‌ দেখাবো যার মাধ্যমে আপনার সাইটের র‍্যাংক বাড়াতে অনেক হেল্প করবে।


* ব্লগারের টিউনের লিঙ্ক-
আপনি যখন ব্লগারে টিউন করবেন, তখন Parmalink নামে একটা অফশন পাবেন। যেখান থেকে আপনি আপনার টিউনের লিঙ্ক চেঞ্জ করতে পারবেন। সবসময় ফ্রেন্ডলি url দিয়ে টিউন শেয়ার করবেন। আর এজন্য আপনাকে অবশ্যই custom parmalink ব্যবহার করতে হবে।


এমন কোনো শব্দ ব্যবহার করুন যা keyword হিসেবে ব্যবহার হবে। আর একটা বিষয় খেয়াল রাখবেন, স্প্যাম মূলক কোনো শব্দ ব্যবহার করবেননা।
* সার্চ ডেসক্রিপশন ব্যবহার করুন-

অবশ্যই সার্চ ডেসক্রিপশন ব্যবহার করবেন।


এটার ব্যবহার আপনার ব্লগকে গুগলের কাছে গুরুত্বপূর্ন করে তুলবে। আর অবশ্যই বিষয়বস্তুর সাথে মিল রেখে কোনো keyword ব্যবহার করবেন এখানে।

আর Custm Robots Tags ব্যবহার করতে ভুলবেননা।
* লেভেল ও রিলেটেড টিউন-
সবসময় চেষ্টা করবেন সঠিক লেভেলে টিউনটি পাবলিশ করতে। এটা এসইও এর ক্ষেত্রে অনেক বড় ভূমিকা পালন করে। যেমন ধরুনঃ আপনি এসইও নিয়ে কোনো আর্টিকেল লিখলেন কিন্তু পাওবলিশ করলেন ব্লগস্পট নামক কোনো ক্যাটাগরিতে। এক্ষেত্রে কিওয়ার্ড মিস হয়ে যায়। আর অবশ্যই রিলেটেড টিউন রাখার চেষ্টা করবেন। আর আপনার ব্লগে যদি এই ধরনের কোনো অপশন না থাকে তাহলে আর্টিকেল এর মাঝে রিলেটেড আর্টিকেল এর লিঙ্ক দিয়ে দিতে পারন। এটাও অনেক হেল্পফুল একটা প্রক্রিয়া।
* ইমেজ ব্যবহার করুন-
ইমেজ ব্যবহার প্রথমত আপনার সাইটকে আকর্ষনীয় করে তুলবে, যার ফলে ভিজিটর ধরে রাখা অনেক বেশি সহজ হবে। তবে অবশ্যই কম সাইজের ইমেজের ব্যবহার করবেন। কারন, বেশি সাইজের ইমেজ আপনার সাইটের লোডিং স্পিড বাড়িয়ে দিবে। এর ফলে আপনার সাইট গুগলের কাছ থেক প্রাধান্য হারাবে।
* ট্যাগস্‌ এর ব্যবহার-
কয়েকধরনের ট্যাগ রয়েছে যেমনঃ টাইটেল ট্যাগ, মেটা ট্যাগ। এগুলো ব্যবহার করুন, এর ফলে আপনার সাইট গুগলের কাছে অনেক প্রাধান্য পাবে। আর সাইট ম্যাপ ব্যবহার করতে ভুলবেননা। এর ফলে গুগল সহজেই আপনার সাইটের আর্টিকেল ইনডেক্স করতে পারবে।

* মোডারেট টিউমেন্ট-  
মোডারেট টিউমেন্ট অপশন চালু রাখুন, যাতে স্প্যাম টিউমেন্টগুলো সহজেই মোডারেট করতে পারেন। স্প্যাম টিউমেন্ট সাইটের জন্য অনেক ক্ষতিকর একটা জিনিস। আর টিউমেন্টে রিপ্লাই করার সময় অবশ্যই কিওয়ার্ড রিলেটেড রিপ্লাই দেওয়ার চেষ্টা করবেন।


শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট