কিভাবে ব্লগার ব্লগে মেনু এড করবেন।

kivabe blogger blog menu bar set korben



সব ব্লগার  চান যে তার ব্লগ ঠিকঠাক ভাবে যেন set হয়- মানে visitors friendly যেন হয়, ভিজিটর যেই তথ্য জানতে চান তা যেনো তিনি শুধুমাত্র একটা ক্লিকেই  পেয়ে যান। কিন্তু একজন নতুন ব্লগারের জন্য এইভাবে নিজের ব্লগকে set করা অনেকটা মুশকিল হয়ে যায়।



আমি এইসব এইজন্য বলছি কারন আমাকে সোশ্যাল মিডিয়াতে আমার কিছু ব্লগার  বন্ধুগন অনেকবার জিজ্ঞাসা করেছেন যে- আমরা আমাদের ব্লগের  মেনু  বারকে কিভাবে edit করবো, কিভাবে মেনু বারে label বা কোনো পেজের লিংক এড করবো ?। এইজন্য আমি ভাবলাম যে navigation মেনুর সমন্ধে একটা পোষ্ট  শেয়ার  করি এরফলে সব লোকের একসাথে এই সমস্যার সমাধান হয়ে যাবে।

দেখুন যদি আপনি আপনার Blogspot বা Blogger ব্লগে  menu edit করতে চান, তাহলে এর জন্য আপনাকে কিছুটা coding knowledge এর প্রয়োজন পড়ে, কিন্তু যদি আপনি আমার এই টিউটরিয়ালটি  ভালো ভাবে মনোযোগ সহকারে অনুসরন করেন তাহলে আপনি আপনার ব্লগের  navigation কে খুবই সহজে edit করে নিতে পারবেন। চলুন টিউটোরিয়াল  শুরু  করার আগে আমি আপনাকে মেনু  সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ কথা বলে দিচ্ছি।

*আরো পড়ুন -কিভাবে প্রাইভেসি পলিসি পেজ তৈরি এবং এড করে এডসেন্স এপ্রুভ করাবেন

what is Menu bar ?


এটাকে আমরা অনেক নামে জানি যেমন navigation menu, navigation bar, Menu options, Page menu ইত্যাদি । এই সব কিছুর মানে কিন্তু একটাই। এটা আমাদের template এর header area (উপরের দিকের side) তে থাকে, যেখানে আমরা কিছু বিষয়ের অপশনে বা horizontal মেনু বারে দেখতে পাই,কিন্তু আবার কিছু templates এ থাকে না তখন সেখানে নিজের মত করে যোগ করতে হয় ।

মেনুর সাহায্যে যে কোনো ভিজিটর  ব্লগের  গুরুত্বপূর্ণ কনটেন্টকে  খুব সহজে পরে নিতে পারবেন, এরফলে আপনার দেয়া তথ্য গুলো পুরো ব্লগ  পোষ্টে  খুঁজে বেড়ানোর প্রয়োজন  হয় না। এবার আপনি হয়তো ভাবছেন যে এই কাজ তাহলে labels widget এর সাহায্যে যখন হয়ে যাচ্ছে  তখন এর আবার কি দরকার, কিন্তু একটু ভাবুন নিজের ব্লগটিকে দেখুন দেখলেই বুঝতে পারবেন যে এর কতটা প্রয়োজন  আছে, কারন labels আপনার সাইডবারে থাকে এবং মোবাইল ভার্শনে নিচের দিকে থাকে, তখন হতে পারে যে readers এর মনোযোগ তার উপর পড়ে না , এইজন্য মেনু বারে যদি সেই লেবেলের link set করে দেন তাহলে তো আপনার ব্লগ  আরো বেশি user friendly হয়ে যাবে। চলুন আগের দিকে এগিয়ে যাই এবং জানি যে মেনু বারকে আমরা আমাদের ব্লগে  কত ভাবে set করতে পারি।

ব্লগে  মেনু বার কিভাবে set করতে পারি ?


Navigation (মেনু) কে আমরা আমাদের ব্লগে  দুইভাবে set করতে পারি –

1.Page menu

2.Labels menu

Page menu এর সমন্ধে যদি আমি আপনাদের বলি তাহলে এটা আমাদের ব্লগে  যে যে page বানানো হয় যেমন About, Contact us, Privacy policy ইত্যাদি । এই ধরনের page কে আমাদের ব্লগের মেনু বারে set করতে হয়। এবং এটি কিভাবে set করতে হয় এই তথ্য জানার জন্য আপনি আমার সাথে থাকুন। 

Labels menu এর যদি কথা বলি তাহলে এই ধরনের menu আমাদের post এর আলাদা আলাদা label এর মধ্যে গুছিয়ে রাখা হয়, যেমন- ধরে নিন যদি কোনো visitor আপনার ব্লগে  Blogging  related post পড়তে চান তাহলে তখন উনি blogging এর label menu এর উপর click করে Blogging  related সব post one by one খুব সহজে পড়তে পারবেন।

এবার আপনার কোনো confusion যেনো না হয় সেজন্যই আপনাদের বলে দিচ্ছি আমরা আমাদের ব্লগের জন্য দুই ধরনের menu set করতে পারি। তাহলে চলুন এবার সামনের দিকে এগোই এবং জানি যে আমরা আমাদের blogger templatemenu কিভাবে edit করতে পারি?


ব্লগার ব্লগে  Menu bar কিভাবে edit করবেন ?



যদি আপনি কোনো রকম অসুবিধা ছাড়া আপনার ব্লগের menu edit করাটা শিখতে চান তাহলে আপনি নিচে দেওয়া steps কে যত্ন সহকারে অনুসরন করুন –

স্টেপ – ১

এই স্টেপ এর মধ্যে আপনি সবার আগে আপনার blogger template এর backup নেওয়া শিখবেন।

•আপনার Blogger Dashboard login করুন।

•Template এর উপর click করে Template এ যান।

•Template এ coding কে কোনো রকম পরিবর্তন করার আগে template এর backup অবশ্যই নিজের PC/Laptop বা মোবাইলে save করে নিবেন। Backup নেওয়ার জন্য উপরের সাইডের right corner এ Backup/Restore এর উপর click করুন।

এবার Download full template এর উপর click করে দিন। এখন আপনার template download হয়ে যাবে সেটাকে desktop বা মোবাইলে রেখে দিন, যেমন- যদি আপনার কোনো mistake হয়ে যায় তাহলে তখন আপনি download করে রাখা template backup upload করতে পারবেন সহজে। এখন সেটাকে close করে দিন এবং পরের স্টেপ গুলো দেখুন।

স্টেপ – ২

এই স্টেপ এ আপনার template code এর মধ্যে enter করে editing এর কাজ গুলো করতে হবে।

•Edit HTML এর উপর ক্লিক  করে দিন।

• এবার Jump to widget এ যান এবং Html 1 এর উপর click করে দিন।

এবার আপনি সেই menu দেখতে পাবেন যেটা আপনাকে set করতে হবে, যদি এই পদ্ধতিতে menu code খুঁজে না পান তাহলে তখন আপনি manually খুঁজতে পারবেন। 


•এখন আপনি আপনার ব্লগ মেনুুর নাম change করে দিন এবং “#“এর জায়গায় page এর link paste করে দিন।
যদি আপনি Labels কে menu তে set করতে চান তাহলে তখন আপনি “#” এর জায়গায় Label এর link paste করে দিন। label এর link কিছুটা এই ধরনের হয়ে থাকে https://  mybdlove24.blogspot. com/search/label/YOUR LABEL NAME

কিন্তু খেয়াল রাখবেন যদি আপনার label এর নাম ২ বা ৩ words নিয়ে বানিয়ে থাকেন তাহলে আপনি প্রত্যেক ওয়ার্ডের মধ্যে space এর জায়গায় %20 যোগ করবেন,


 For Example –


যেমন আমার ব্লগের একটা লেবেল “অনলাইন ইনকাম” নামে আছে এখন সেটাকে link এ এইভাবে লিখবো অনলাইন%20ইনকাম
এখন আমাদের label এর link কিছুটা এই ধরনের হবে – https:// mybdlove24.blogspot. com/search/label/YOUR %20LABEL %20NAME

এবার মনে হয় অবশ্যই আপনি বুঝে গেছেন যে label এর link সঠিক কিভাবে edit করতে হবে, এবার আপনি এই link কে আপনার menu এর code এ “#” এর জায়গায় paste করে দিন এবং তার নাম সেটাই রাখবেন যেই নামে labels widget বানিয়ে ছিলেন আপনার ব্লগে। 

স্টেপ -৩

এবার save template এর উপর click করে template টি সেভ করে নিন।


তাহলে বন্ধুগন আমার মনে হয় যে আপনি এবার ভালো ভাবে বুঝে নিয়েছেন ব্লগার  মেনুবারে লিংক  কিভাবে যোগ করতে হয়। যদি এই পোষ্ট  সম্বন্ধীয়  কোনো সমস্যা  বা উপদেশ  থাকে তাহলে আপনি কমেন্টের মাধ্যমে আমাকে জিজ্ঞাসা করতে পারেন। যদি এই পোষ্টটি ভালো লাগে তাহলে অবশ্যই  সোশ্যাল  মিডিয়ার বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ! 


শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট